Recent News

আফগানিস্তানে একবার আর প্রবল ভূমিকম্পের হামলা

বুধবার, আফগানিস্তানে আবারও একটি শক্তিশালী ভূমিকম্প অসুস্থতা এনেছে। স্থানীয় সময়ে ভোর 5টা 10 মিনিটে, দেশটির পশ্চিমাঞ্চলে, এই ভূমিকম্পটি ঘটেছিল। এর মাত্রা রিখটার স্কেলে 6.3 ছিল এবং ক্ষয়ক্ষতির স্কোপ এখনো পূর্ণভাবে জানা হয়নি।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল হেরাত শহরের উত্তরে, প্রায় 29 কিলোমিটারে ছিল এবং ভূপৃষ্ঠ থেকে প্রায় 10 কিলোমিটার গভীরে। এটির পর 10 মিনিটে একই এলাকায় 5 মাত্রার একটি অফটারশক ঘটে।

এই ঘটনার আগে, গত শনিবার একই এলাকায় 6.3 মাত্রার ভূমিকম্প ঘটেছিল। এর পরেও একাধিক শক্তিশালী অফটারশক ঘটেছিল। ভূমিকম্পে মৃত মানুষের সংখ্যা আওড়াই হাজারের মধ্যে ছিল।

তালেবান, আফগানিস্তানের বর্তমান শাসক, জানিয়েছে, শনিবারের ভূমিকম্পে হেরাতে 20টি গ্রামে 1,983টি বাড়ি ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর 35টি জাতীয় এবং বিদেশী প্রতিনিধি দল হেরাতে তল্লাশি চালাচ্ছে। এছাড়াও, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) হেরাতের মানবিক সহায়তার জন্য তৈরি আছে এবং ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সরবরাহ করছে।

এই ঘটনার পর হেরাতের হাসপাতালে যাওয়ার জন্য আবশ্যক ঔষধের পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে, ডব্লিউএইচও। তাদের জন্য একটি নতুন উপকরণের সাথে সাথে চিকিৎসা শুরু হচ্ছে এবং একটি নতুন সাহায্যের মোড়ে বৃদ্ধি হচ্ছে।