Recent News

দাবা: প্রার্থীদের প্রতিযোগিতায় চার জনের ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বিতা সপ্তাহান্তের চূড়ান্ত পর্যায়ে

টরন্টোতে চলমান প্রার্থীদের প্রতিযোগিতায় মাত্র দুই রাউন্ড বাকি থাকতে এই প্রতিযোগিতার পরিণাম প্রায় অনিশ্চিত। এখন পর্যন্ত তিন খেলোয়াড় যৌথভাবে শীর্ষে আছেন এবং বিশ্বের দ্বিতীয় শ্রেষ্ঠ দাবাড়ু, ফ্যাবিয়ানো কারুয়ানা মাত্র অর্ধ পয়েন্টে পিছিয়ে আছেন। এই প্রতিযোগিতার বিজয়ী চীনের ডিং লিরেনের সাথে বিশ্ব চ্যাম্পিয়নশিপের মুখোমুখি হবেন।

১২ রাউন্ড পর শীর্ষে আছেন রাশিয়ার ইয়ান নেপোমনিয়াশচি, আমেরিকার হিকারু নাকামুরা ও ভারতের গুকেশ ডোম্মারাজু, প্রত্যেকের স্কোর ৭.৫। ফ্যাবিয়ানো কারুয়ানা ৭ পয়েন্টে আছেন। প্রগ্নানান্ধা রামেশবাবু সহ আরও তিনজন তাদের অনুসরণ করছেন। আগামী শনিবার ও রোববার গুরুত্বপূর্ণ খেলা গুলো অনুষ্ঠিত হবে।

নেপোমনিয়াশচি, যিনি ২০২০-২১ ও ২০২২ সালের প্রার্থীদের প্রতিযোগিতা জিতেছিলেন, তিনি একমাত্র অপরাজিত প্রতিযোগী হিসেবে থাকায় তার প্রতিরক্ষামূলক খেলার দৃঢ়তা অনন্য। নাকামুরা, বিশ্বের তৃতীয় শ্রেষ্ঠ দাবাড়ু এবং জনপ্রিয় স্ট্রীমার, তিনি শেষের তিনটি জয়ের মাধ্যমে শীর্ষে যোগ দিয়েছেন।

মাত্র ১৭ বছর বয়সী গুকেশ এই প্রতিযোগিতার চমক হয়ে উঠেছেন এবং তিনি এখন ইতিহাসের সবচেয়ে তরুণ বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গুরুত্বপূর্ণ দাবিদার। কারুয়ানা, যিনি ২০১৭ সালের প্রার্থীদের প্রতিযোগিতা জিতেছিলেন, তিনি প্রথমার্ধে কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে যান, কিন্তু পরবর্তীতে তার খেলায় উন্নতি ঘটে।

এই প্রতিযোগিতা অত্যন্ত নিবিড় এবং চূড়ান্ত ফলাফল সম্ভবত রোববারের ১৪তম রাউন্ডে নির্ধারিত হবে, এমনকি সোমবার গতি টাইব্রেকের মাধ্যমেও হতে পারে। নেপোমনিয়াশচির সামনে সবচেয়ে কঠিন প্রতিদ্বন্দ্বী হিসেবে নাকামুরা ও কারুয়ানা রয়েছেন। খেলাগুলো প্রতিদিন সন্ধ্যা ৭.৩০ বিএসটি তে শুরু হবে এবং দাবা বিশেষজ্ঞদের সঙ্গে কম্পিউটারের মন্তব্যসহ বিনামূল্যে এবং সরাসরি সম্প্রচারিত হবে।