Recent News

জার্মানিতে, আইনি অবসরের বয়স 65

এমন একটি সময়ে যখন এলিজাবেথ বোর্ন পেনশন সংস্কারের জন্য সরকারের পরিকল্পনা উপস্থাপন করছেন, আসুন আমাদের প্রথম অংশীদার এবং বৃহত্তম প্রতিবেশী জার্মানির দিকে তাকাই, যার আইনি অবসরের বয়স 65 বছর।

আইনি অবসরের বয়স তাই, আজ পর্যন্ত, ফ্রান্সের তুলনায় তিন বছর পরে। এবং 2029 সালের মধ্যে, জার্মানিতে বিধিবদ্ধ অবসরের বয়স এমনকি 67-এ উন্নীত হবে। সম্পূর্ণ পেনশন সহ অবসর গ্রহণের জন্য, আপনাকে 45 বছরের জন্য অবদান রাখতে হবে। সরকারী ও বেসরকারী ব্যবস্থা প্রায় 15 বছর আগে সামঞ্জস্যপূর্ণ ছিল, এবং পে-অ্যাজ-ইউ-গো সিস্টেম, যা বিস্তৃতভাবে ফরাসি সিস্টেমের মতো, ক্যাপিটালাইজেশন দ্বারা সম্পূরক হয়েছে।

প্রথম নজরে, নিয়মগুলি ফ্রান্সের তুলনায় কঠোর, তবে অনুশীলনে ব্যবধান সংকুচিত হচ্ছে। যদি আমরা প্রকৃত অবসরের বয়সের সাথে তুলনা করি এবং আইনি (অর্থাৎ, তাত্ত্বিক) বয়সের সাথে নয়, পার্থক্যটি আর ততটা তাৎপর্যপূর্ণ নয়: ফ্রান্সে গড় বয়স 63 বছর, জার্মানিতে 64 এর একটু বেশি। আমাদের প্রতিবেশীরা মূলত পেনশনের জন্য খুব বেশি অর্থ ব্যয় না করার জন্য রাজনৈতিক ইচ্ছার দ্বারা অনুপ্রাণিত হয়: তারা ফ্রান্সে 14% এর তুলনায় জার্মানিতে মোট দেশজ উৎপাদনের প্রায় 10% প্রতিনিধিত্ব করে।

18% দরিদ্র পেনশনভোগী
অন্য কথায়, জার্মানি পেনশনে কম অর্থ বিনিয়োগ করে; চেইনের শেষে, আরও দরিদ্র পেনশনভোগী রয়েছে এবং জার্মানিতে অবসর নেওয়া খুব ভাল নয়। তথাকথিত প্রতিস্থাপন হার মাত্র 50% এর বেশি, যার অর্থ হল একজন পেনশনভোগী তার প্রাক্তন বেতনের প্রায় অর্ধেক পান। ফ্রান্সে, এই হার প্রায় 73%। এটি একটি উল্লেখযোগ্য পার্থক্য, এবং প্রায় 20 বছর আগে জার্মানি হার্টজ সংস্কারের মাধ্যমে তার শ্রম বাজারকে উদারীকরণ করার পর থেকে এটি আরও স্পষ্ট হয়ে উঠেছে: তারা খুব কম পেনশন অবদানের সাথে এক ধরণের “মিনি-চাকরি” তৈরি করেছে।

বিষয়টি আরও খারাপ করার জন্য, পেনশন মূল্যস্ফীতির সাথে সূচিত হয় না। গ্যারান্টিযুক্ত ন্যূনতম পেনশন হিসাবে, এটি মাত্র দুই বছর ধরে বিদ্যমান। প্রত্যক্ষ ফলস্বরূপ, 65 বছরের বেশি জার্মানদের প্রায় 18% দরিদ্র হিসাবে বিবেচিত হয়, ফ্রান্সের তুলনায় দ্বিগুণ। এই ক্ষেত্রে, জার্মানি, আয়ারল্যান্ডের সাথে, ইউরোপের সবচেয়ে খারাপ দেশ। অনেক জার্মান অবসরপ্রাপ্তরা কাজ চালিয়ে যাচ্ছেন, 67 বছরেরও বেশি এক মিলিয়ন জার্মান এখনও পরিবহন, পরিষেবা, খুচরা এবং ডাক খাতে নিযুক্ত রয়েছেন। শেষ প্যারামিটার: উচ্চ বৈষম্য, যেমন ফ্রান্সে, পুরুষ এবং মহিলাদের মধ্যে: একজন পুরুষের জন্য 1,200€ গড় পেনশন, একজন মহিলার জন্য 850€।

শ্রমিকের ঘাটতি সহ একটি বৃদ্ধ দেশ
জার্মানিতে পেনশন ব্যবস্থার অর্থায়ন সর্বোপরি জার্মান জনসংখ্যার কারণে ক্ষতিগ্রস্থ হয়৷ দেশটি বার্ধক্য পাচ্ছে, ফ্রান্সের চেয়ে অনেক বেশি। যদিও জার্মানি ইউরোপের সবচেয়ে জনবহুল দেশ যেখানে 83 মিলিয়ন বাসিন্দা রয়েছে, তবে এর জনসংখ্যা আর বাড়ছে না, এমনকি কয়েক বছরে কমছে না। উর্বরতার হার মাত্র 1.5 (ফ্রান্সে 1.8) যখন আয়ু বাড়তে থাকে। ফলস্বরূপ, দেশটি বার্ধক্য পাচ্ছে, 24 মিলিয়ন জার্মানদের বয়স 60 বছরের বেশি, যা জনসংখ্যার প্রায় 30%, এবং সেখানে পর্যাপ্ত পরিশ্রমী লোক নেই। এই পরিস্থিতি বেশ কয়েক বছর ধরে বেকারত্বের হারকে সীমিত করার অনুমতি দিয়েছে, কিন্তু আজ, এটি নতুন সরকারকে অভিবাসনকে উত্সাহিত করার জন্য, আরও বিদেশী কর্মীকে আকৃষ্ট করার জন্য, এবং সেইজন্য সামাজিক নিরাপত্তায় আরও বেশি অবদানকারীকে পেনশনের অর্থায়নের জন্য একটি সংস্কার বিবেচনা করার দিকে পরিচালিত করে।