Recent News

সবুজ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিয়ে সেমিনার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, সবুজ ব্যবসা এবং সবুজ কর্মসংস্থান বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় ক্ষেত্র। বাংলাদেশ সরকার তার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং সবুজ প্রবৃদ্ধি কৌশলের অংশ হিসেবে সবুজ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নকে উৎসাহিত করছে।

কোর্ডেইড এবং গ্রিনটেক ফাউন্ডেশনের যৌথ আয়োজনে রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে ‘বাংলাদেশে সবুজ এবং অন্তর্ভুক্তিমূলক ব্যবসায়িক উন্নয়নের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এই জাতীয় সেমিনারে তিনি এ কথা বলেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে সাসটেইনড অপরচুনিটিজ ফর নিউট্রিশন গভর্ন্যান্স প্রকল্পের অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়। প্রকল্পটি বাংলাদেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় মা ও শিশুর পুষ্টির উন্নয়নে কাজ করছে।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) প্রেসিডেন্সির বিশেষ দূত আবুল কালাম আজাদ এবং কোর্ডেইডের ক্লাস্টার ডিরেক্টর লেনেকে ব্রাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে পরিকল্পনা প্রতিমন্ত্রী এম শামসুল আলম বিশেষ বার্তা দেন। বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ একটি স্বল্পোন্নত দেশ থেকে উচ্চমধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে এবং এর জন্য সবুজ ও টেকসই প্রবৃদ্ধি গুরুত্বপূর্ণ। ২০৪১–এর রূপকল্পে পৌঁছানোর জন্য সবুজ ব্যবসার প্রাসঙ্গিক নীতি, কর্মসূচি, প্রাতিষ্ঠানিক সংস্কার এবং অর্থায়নকে এগিয়ে নেওয়া প্রয়োজন। সবুজায়ন এবং সবুজ বিপ্লব প্রতিকূল জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় পরিবেশ রক্ষা, বিকল্প কর্মসংস্থান ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টির অন্যতম সমাধান।