Recent News

চতুর্থ ধাপেও সংঘাতময় পরিস্থিতির শঙ্কা

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন নিয়ে গতকালও দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ, পাল্টাপাল্টি হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আগের ধাপগুলোর মতো চতুর্থ ধাপের ভোটেও সংঘাতময় পরিস্থিতি দেখা দেওয়ার শঙ্কায় আছেন ভোটাররা। এমন শঙ্কার মধ্যেই আজ রোববার দেশের ৮৪০টি ইউপিতে চতুর্থ ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এর আগে তিন ধাপে মোট ২ হাজার ২টি ইউপিতে ভোটের আগে–পরে ও ভোটের দিন বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতা হয়েছে। নির্বাচন নিয়ে সহিংসতায় সারা দেশে এ পর্যন্ত ৬৭ জনের প্রাণহানি হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে দ্বিতীয় ধাপে। ওই ধাপের নির্বাচনকে ঘিরে ৩০ জন নিহত হন। দ্বিতীয় ধাপে ভোটের দিন সংঘাতে জড়িয়ে ৬ জন এবং তৃতীয় ধাপে ৭ জন নিহত হন।

গতকাল শনিবারও দেশের বিভিন্ন স্থানে নির্বাচন নিয়ে সংঘাতের খবর পাওয়া গেছে। কুমিল্লায় সীমান্তবর্তী এলাকায় একটি বাড়ি থেকে ২৯টি ককটেল উদ্ধার করা হয়েছে। জামালপুরের সরিষাবাড়ীতে এক চেয়ারম্যান প্রার্থীর বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। ভোলা সদরে এক চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে কোপানো হয়েছে। আর তজুমদ্দিনে দুই ইউপি সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৩০ জন আহত হয়েছেন।

এবার ছয় ধাপে দেশে চার হাজার ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট হচ্ছে। এ পর্যন্ত পাঁচ ধাপের ভোটে ৩৪৮ জন চেয়ারম্যান বিনা ভোটেই নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চতুর্থ ধাপে বিনা ভোটে নির্বাচিত হয়েছেন ৪৮ জন চেয়ারম্যান। এই ৪৮টি ইউপিতে চেয়ারম্যান পদে আজ ভোট হচ্ছে না।

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় ভারতের সীমান্তবর্তী একটি বাড়িতে র‌্যাব অভিযান চালিয়ে ২৯টি ককটেল, সাতটি রামদা, একটি চায়নিজ কুড়াল ও বোমা তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার করেছে। গতকাল পাঁচথুবী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের গোলাবাড়ি এলাকার জসিম উদ্দিনের বাড়িতে ওই অভিযান চালানো হয়। এ সময় সাতজনকে গ্রেপ্তার করা হয়। আজ পাঁচথুবী ইউপি নির্বাচনে ভোট গ্রহণ হবে। ওই নির্বাচনকে কেন্দ্র করে কেউ অরাজকতা সৃষ্টির লক্ষ্যে বোমা ও দেশীয় অস্ত্র মজুত করছিলেন বলে স্থানীয়রা ধারণা করছেন। অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেছেন র‌্যাব-১১ কুমিল্লার কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন।